"> প্রেসিডেন্সিকে রিয়েলিটি শো বানিয়ে নিয়েছেন ট্রাম্প – bangla
  1. admin@uddoktasomachar.com : admin12 :
শনিবার, ২৮ মে ২০২২, ০৮:৫০ অপরাহ্ন

প্রেসিডেন্সিকে রিয়েলিটি শো বানিয়ে নিয়েছেন ট্রাম্প

মোহাম্মাদ ‍সাব্বির
  • Update Time : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৮৪ Time View

ডেস্ক রিপোর্ট:: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউসে তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের একহাত নিয়েছেন। রিপাবলিকান দলীয় এ প্রার্থী প্রেসিডেন্ট হিসেবে ‘অনুপযুক্ত’ বলে মন্তব্য করেছেন তিনি। ওবামা বলেছেন, ট্রাম্প প্রেসিডেন্সিকে রিয়েলিটি শো বানিয়ে নিয়েছেন।

তিনি মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি। যুক্তরাষ্ট্রের প্রাচীন গণতন্ত্র টিকিয়ে রাখার জন্য নভেম্বরের নির্বাচনে মার্কিনিদের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকেই ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন ওবামা। ডেমোক্রেটিক দলের জাতীয় কনভেনশনের তৃতীয় দিন বুধবার এক ভার্চুয়াল ভাষণে এসব কথা বলেন এ সাবেক কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

ঐদিন ভাইস প্রেসিডেন্ট পদে সিনেটর কমলা হ্যারিসের আনুষ্ঠানিক মনোনয়ন ঘোষণা করা হয়েছে। এ ঘোষণার মধ্য দিয়ে আমেরিকার কোনো প্রধান দল থেকে কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় (ভারতীয়) বংশোদ্ভূত নারীর ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়নের ইতিহাস রচিত হল।

ফিলাডেলফিয়ার মিউজিয়াম অব আমেরিকা থেকে দেয়া ভার্চুয়াল বক্তৃতায় ওবামা আমেরিকার নাগরিকদের নিজের ক্ষমতার প্রতি সচেতন থাকার আহ্বান জানান।

প্রেসিডেন্ট ট্রাম্পের কার্যক্রম আমেরিকার গণতন্ত্রের জন্য হুমকির কারণ উল্লেখ করে তিনি বলেন, বর্তমান প্রশাসন গণতন্ত্রকে ধ্বংস করে নির্বাচনে জয়লাভ করতে চায়। নির্বাচনের আর ৭৬ দিন বাকি। এ কয়দিনে আমাদের কর্মকাণ্ড আগামী প্রজন্মের জন্য প্রতিধ্বনিত করবে।

আমেরিকা যে মূল্যবোধ নিয়ে দাঁড়িয়ে আছে, তা রক্ষার জন্য ডেমোক্র্যাট প্রার্থীদের আগের যে কোনো সময়ের চেয়ে বেশি উৎসাহ নিয়ে ভোট দিতে হবে।

ট্রাম্পের আচরণ, নাগরিক আন্দোলন নিয়ন্ত্রণের নামে তার ভূমিকা, সংবাদমাধ্যমের সঙ্গে ট্রাম্পের ব্যবহার নিয়ে তীব্র আক্রমণ করেন ওবামা। তিনি বলেন, ‘আশা করেছিলাম দেশের স্বার্থে নিজের কাজকে নিষ্ঠার সঙ্গে নেবেন ট্রাম্প। তিনি তা কখনই করেননি। গত চার বছর থেকে ট্রাম্প এমন কোনো কাজ দেখাতে ব্যর্থ হয়েছেন।’

ট্রাম্প ‘ সাধারণ মানুষের কল্যাণ’ খুঁজে পেতে চেষ্টা করেননি। তিনি তার ক্ষমতা নিজের ও বন্ধুদের সাহায্যের জন্য ব্যবহার করেছেন। প্রেসিডেন্সি তার কাছে আরেকটি রিয়েলিটি শো।’

বাইডেনের যোগ্যতার বিষয়ে ওবামা বলেন, ‘১২ বছর আগে আমি যখন ভাইস প্রেসিডেন্ট খুঁজছিলাম, বুঝতে পারিনি যে পরবর্তী সময় আমি একজন ভাই পাব। আমার ক্ষমতার আট বছরে যখনই আমাকে কোনো বড় সিদ্ধান্তের মুখোমুখি হতে হয়েছিল, জো ছিলেন কক্ষে থাকা শেষ ব্যক্তি। তিনিই আমাকে ভালো প্রেসিডেন্ট বানিয়েছেন। আমাদের দেশকে আরও উন্নত করতে যেই যোগ্যতা দরকার তার সেই ব্যক্তিত্ব ও অভিজ্ঞতা আছে।’

কনভেনশনের তৃতীয় দিনে স্পিকার ন্যান্সি পেলোসি, সাবেক ফার্স্টলেডি হিলারি ক্লিনটনসহ গুরুত্বপূর্ণ ডেমোক্র্যাটরা বক্তব্য দেন। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের কাছে হেরে যাওয়া হিলারি বলেন, ‘চার বছর ধরে লোকেরা আমাকে বলছে- ‘আমি বুঝতেই পারিনি সে (ট্রাম্প) কতটা বিপজ্জনক।’

নিউজটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 bdwebs.com
Theme Customization By onlinechannel.Com