"> কখনো নিজেকে ছোট ভাবা উচিৎ নয়, জীবনে বড় হতে চাইলে! – bangla
  1. admin@uddoktasomachar.com : admin12 :
শনিবার, ২৮ মে ২০২২, ০৮:২৬ অপরাহ্ন

কখনো নিজেকে ছোট ভাবা উচিৎ নয়, জীবনে বড় হতে চাইলে!

Reporter Name
  • Update Time : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৭ Time View

জীবনে যদি বড় হতে চান তাহলে আজ থেকে নিজের প্রতি আত্নবিশ্বাস বাড়াতে হবে। নিজেকে যদি নিজেই ছোট ভাবেন তাহলে সারা জীবন ছোট থেকেই যাবেন। বড় হতে হলে যেমনি চাই আত্নবিশ্বাস তেমনি চাই চিন্তা ভাবনার পরিবর্তন।

সব সময় বড় চিন্তা করতে হয়, আকাঙ্খাকে সামনের দিকে নিতে হয়। সব কিছু আপনার মন মত ঘটবে তা নয়। তবে লক্ষ যদি বড় থাকে অল্প কিছু ঘটেলেই অনেক কিছু হয়।

আমাদের সবার মধ্যে কোন না কোন প্রতিভা আছে। হয়ত কেউ তার প্রতিভা কি সে জানেই না। তার প্রতিভাকে মুল্যায়ন না করে তথাকথিত সোজা রাস্তায় হেটে চলছে। আপনি যদি সুস্থ থাকেন তাহলে আপনি কিছু না কিছু করতেই পারবেন তবে আপনার মধ্যে কি প্রতিভা আছে তা প্রথমে খুঁজে বের করুন।

ধরুন আপনি স্কুল জীবনে সব সময় ইংলিশে কাঁচা ছিলেন কিন্তু বাংলা ভাল জানতেন, আপনি কি করলেন এই কাঁচা বিষয়ে দক্ষ হওয়ার জন্য বছরের পর বছর চেষ্টা চালিয়ে গেলেন। কিছুটা উন্নতিও করতে পেরেছেন মাননাম, কিন্তু আপনি কি ইংলিশে অনেক দক্ষ হতে পেরেছেন?

এই ক্ষেএে আপনি যদি আপনার ভাল লাগা বাংলা নিয়ে আরো পড়তেন হয়ত আপনি একজন নাম করা লেখক হতে পারতেন বা তার থেকে বড় কিছু। তাই আপনি যেই বিষয়ে নিজেকে একটু দক্ষ মনে করবেন সেই বিষয়ে আরো দক্ষ হওয়ার চেষ্টা করুন।

প্রতিটি কাজই ভাল যদি আপনি সেই কাজটি করে আনন্দ পান। ধরুন আপনি কোলাহল পছন্দ করেন না কিন্তু আপনি একটি স্কুলে শিক্ষক হিসাবে চাকরীর জন্য আবেদন করলেন ও চাকরীও পেয়ে গেলেন।

তাহলে আপনাকে সারা জীবন বাচ্চাদের পড়িয়ে কোলাহলের মধ্যেই থাকতে হবে। এই ক্ষেএে আপনার নিজের পছন্দের দামই রইল না। তাই প্রতিটি পেশা বেছে নেওয়ার আগে ওই পেশার সাথে আপনি মানিয়ে নিতে পারবেন কিনা তা ১০ বার ভেবে নিন।

জীবনে চলার পথে অনেক সু্যোগ আসে তেমনি অনেক বাধাও আসে। আপনাকে প্রতিটি বাধা কাটানোর প্রত্যয় থাকতে হবে। যদি বাধা তাড়াতাড়ি কাটাতে পারেন সফল তত তাড়াতাড়ি হতে পারবেন। যে বাধা কাটাতে পেয়েছে সেই হয় সফলকাম।

আপনি যদি নিজেক ছোট মনে করেন তাহলে বাধা আপনাকে পিষে মেরে ফলবে। নিজের প্রতি বিশ্বাস মানুষকে সফল করে তাই কোন অবস্থায় নিজেকে ছোট ভাবা যাবে না।

আমাদের মধ্যে অনেকেই আছে কোন একটি ছোট ব্যবসা শুরু করতে চায়, কিন্তু সেই ব্যবসাটি সমাজে নিন্ম ব্যবসা হিসাবে পরিচিত। ধরুন আপনি ছোট একটি ব্যবসা শুরু করতে চাচ্ছেন কিন্তু মানুষ কি ভাববে তাই ভেবে আর আগাতে পারলেন না। মানুষ কি ভাববে সেইটা যদি আপনি নিজেই ভাবেন তাহলে মানুষ কি ভাববে?

আপনার পেটে ক্ষুধা আছে, বড় আপনাকে হতেই হবে। সকল বাধা মোকাবেলা করার সঠিক ধরন বুজতে হবে। সঠিক ও হালাল পথে কঠিন প্ররিশ্রম করতে হবে তবেই সার্থকতা।

তথ্যসূত্র: বাংলাপ্রেইনার।

নিউজটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 bdwebs.com
Theme Customization By onlinechannel.Com