"> ৪ চিন্তা বাদ দিন, বিফল হতে না চাইলে – bangla
  1. admin@uddoktasomachar.com : admin12 :
শনিবার, ২৮ মে ২০২২, ০৬:৫২ অপরাহ্ন

৪ চিন্তা বাদ দিন, বিফল হতে না চাইলে

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৪১ Time View

নিজের জীবনে সাফল্য আনতে কে না পছন্দ করেন। জীবনের চলার গতিতে সাফল্য, কর্মক্ষেত্রে সাফল্য, সম্পর্কের সকল ক্ষেত্রে সাফল্য আনতে পারলে পুরো জীবনটাই আনন্দে ভরপুর হয়ে উঠে। তখন নিজেকে পৃথিবীর সবচাইতে সুখি ব্যক্তি মনে হতে থাকে।

আপনার সফলতার সম্ভাবনা কমি। আপনি হয়তো না বুঝেই এই ধরণের চিন্তা করে ফেলছেন। কিন্তু এই চিন্তা অবচেতন মনেই আপনার কাজের গতি স্পৃহা কমিয়ে দিচ্ছে। মোটকথা আপনার জীবন থেকে জীবন কেড়ে নিয়ে আপনাকে অন্তঃসার শূন্য করে দিচ্ছে। তাই এই ধরণের চিন্তা করা একেবারেই উচিৎ নয়।

যদি এমনটা হতো:
আপনার কথাবার্তা এবং চিন্তায় যদি শব্দটার ব্যবহার সম্পূর্ণ বিষের মতো কাজ করে। যদি শব্দটির সাথে আপনি নিজেকে ভাগ্যের ওপর ছেড়ে দেয়ার চিন্তা করে ফেলছেন। আপনার কোনো নিজস্ব চেষ্টাই থাকবে না যখন আপনি নিজের সাথে ‘যদি’ শব্দটা জড়িয়ে ফেলেন। ‘যদি এমন হতো তবে আমি অনেক সুখি/সফল হতাম’ এই ধরণের চিন্তা আপনাকে সফল হতে বাধা দেবে সবসময়।

এটা করা তো অসম্ভব:
একজন সফল মানুষের জীবনে অসম্ভব বলে কোনো শব্দের স্থান থাকতে পারে না। আপনি নিজে মুখে উচ্চারন করে এবং ভেবে নিয়ে কাজটিকে আপনিই অসম্ভবের কাতারে ফেলে দিচ্ছেন। চেষ্টা ছাড়াই কোনো কাজ সম্পর্কে এই ধরণের মন্তব্য করা বা চিন্তা করা আপনাকে কাজটি করা থেকে বিরত রাখবে। এবং অবশ্যই আপনার সফলতার সম্ভাবনা কমে যাবে।

মনে হয় এটি হবে না:
মনে হওয়া বা কোনো কিছু নিয়ে সন্দেহ প্রকাশ করা আরেকটি বিষাক্ত জিনিস। আপনি যদি নিজে নিজে চিন্তা করে রাখেন বা ভেবে ফেলেন এটি হবে না, মনে হয় এভাবে করলে ভালো হবে না ইত্যাদি তাহলেও সে কাজটি করতে আপনি একেবারেই উৎসাহ পাবেন না। যদি কাজটি আপনার করতেই হয় তবে করবেন দায়সারা ভাবে। ফলে আপনি নিজে হাতেই দূর করে দিচ্ছেন নিজের সফলতার সম্ভাবনা।

মানুষ কি বলবে/ভাববে:
আপনার আশেপাশের মানুষ আপনি যাই করেন না কেন তা নিয়েই আপনাকে কথা শোনাতে থাকবে। আপনি ভালো একটি কাজ করলেও কথা শোনাবেন এবং খারাপ কাজ করলে তো শুনতেই হবে। অর্থাৎ আমাদের সমাজটা এমন যে এখানে কিছু করলে মানুষের কথা শোনার জন্য প্রস্তুত থাকতে হবে। আপনি নিজেকে সফলতা থেকে বঞ্চিত করবেন তখনই যখন মানুষে কি বলবে তা ভেবে নিজেকে একটি ভালো কাজ করা থেকে বিরত রাখবেন।

তথ্যসূত্র: বিডিলাইভ২৪ ডটকম।

নিউজটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 bdwebs.com
Theme Customization By onlinechannel.Com