"> যদি জীবনে বড় হতে চান তাহলে আগে মানুষ চিনুন! – bangla
  1. admin@uddoktasomachar.com : admin12 :
সোমবার, ২৩ মে ২০২২, ১০:১৯ পূর্বাহ্ন

যদি জীবনে বড় হতে চান তাহলে আগে মানুষ চিনুন!

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৮ Time View

মানুষ মানুষের জন্য কথাটি চরম সত্য। কিন্তু ‍সেই মানুষটি আপনার উপকারে আসবে নাকি আপনার ক্ষতি করবে সে সম্পর্কে আপনার সচেতন থাকা আবশ্যক। আপনি যখন বড় হওয়ার পথে দৌড়াতে থাকবেন তখন কিছু মানুষ আপনাকে সাহয্যের হাত বাড়িয়ে দিবে। আবার কিছু মানুষ আপনার জন্য বাঁশ নিয়ে অপেক্ষা করবে যা আপনার জন্য শুধু আর্থিক নয় মানুষিক ক্ষতিও সাধন করবে। সুতরাং সাবধান হোন এখনই!

আপনার আশপাশে যে মানুষগুলো আছে তার মধ্যে কে আপনার জন্য করবে আর কে করবে না। তার ওপর বিবেচনা করেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। দিতে হবে সম্পর্কের গুরুত্ব।

একবার ভাবুন তো আপনি যদি আজ মারা যান কি ঘটতে পারে? আপনার মৃত্যুর খবর শোনার সাথে সাথেই আপনার মা আপনার বাবা যেখানে যে অবস্থায় আছে সে অবস্থাতেই আপনার কাছে ছুটে আসবে।

এবার আপনার চোখটি একটু বন্ধ করুন। আপনার কাছের আত্মীয়-স্বজন যারা আছেন তারা আসবে। যদিও বিলম্ব হতে পারে। রাস্তার ঝাক্কি ঝামেলা কিংবা রাতের বেলা না আসলেও সকালে আসার চিন্তা করে অতঃপর আসবে।আপনার প্রতিবেশী যে আপনার সুখ-দুঃখের সাথী হয়ে আপনার পাশেই বাস করে সেই প্রতিবেশী আপনাকে শেষ বারের মত হলেও দেখতে আসবে। আপনার বন্ধু-বান্ধব যাদের সাথে সবচেয়ে বেশী সময় ব্যয় করেছেন সেই তারা বিভিন্ন কাজে ব্যস্ত থেকে আসলেও আসতে পারে না আসলে তো নাই…..

ভাই এ পৃথিবী কয় দিনের? আপনি আমি সবাই জানি ডাক আসলে যেতে হবে। ডেট এক্সপায়ার হলে এক মূহুর্ত দেরী করবে না আপনাকে ওপারে নিয়ে যেতে। যদি এই চিরন্তন সত্য কে অবিশ্বাস নাই করেন তাহলে সম্পর্ক গুলো মূল্যায়ন করুন।

আপনার সবচেয়ে কাছের মানুষ আপনার মা-বাবা তাদের সাথে সুসম্পর্ক রাখুন। তাদের স্থান নয় বৃদ্ধাশ্রম নয় এটুকু বুঝুন। তাদের দোয়া ছাড়া জীবনে বড় হওয়া সম্ভব নয়। তাই সবার আগে সবচেয়ে বেশী এ সম্পর্ককে মূল্যায়ন করুন।

এবার আসুন আপনার আত্মীয় স্বজন ও পাড়া প্রতিবেশী যারা আপনার বিপদে আপদে সবার আগে ছুটে আসে তারা। আপনার প্রতিবেশী আপনার দূরের আত্মীয়ের থেকেও বেশী।

কারন তার সাথে সুসম্পর্ক রাখলে সবার আগে আপনার বিপদে পাশে দাড়াবে সেই। জায়গা জমি নিয়ে কিংবা স্বার্থ সংশ্লিষ্ট কোন বিষয় নিয়ে আপনার আত্মীয়ের সাথে বিরোধ থাকলে আজই মিটেয়ে ফেলুন। তাদের সাথে সুসম্পর্ক গড়ে তুললে একটি দৃঢ় বন্ধন তৈরী হবে। যা আপনার জীবনের নানা প্রতিবন্ধকতায় খুব বেশী কাজে আসবে।

জীবন চলার পথ বন্ধু ছাড়া কল্পনা করা অসম্ভব। আর তাই বন্ধু নিয়ে মেতেই জীবন পার করা চলবে না। জানতে হবে কে আপনার আসল বন্ধু। বিপদে পড়ে দেখেন চিনতে কষ্ট হবে না। এমন কিছু ভাল বন্ধু তৈরী করুন যাদের আপনি ডাক দিলেই ছুটে আসবে আপনার বিপদে আপদে। আপনার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিবে যে কোন সংকটময় মূহুর্তে।

আপনার উপকার করতে না পারলেও অন্তত আপনার জন্য বিশেষ কোন বাঁশ নিয়ে অপেক্ষা করবে না যা আপনার বিপদের মাত্রা বাড়িয়ে দিবে। ভাল বন্ধু চিনতে ভূল করার কারনে আমাদের জীবনে চরম মূল্য দিতে হয়।

তাই বন্ধু চেনা জন্য খুব জরুরী। যে বন্ধুর দ্বারা আপনার চরিত্র সুরক্ষিত নয় কিংবা ‍ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা আছে তার সঙ্গ যত দ্রুত পারেন পরিত্যাগ করেন। ভাল সম্পর্ক আজীবনের সম্পদ। যা বিশ্বাস দিয়ে গড়তে হয় লালন করতে হয় আস্থার সাথে দায়িত্ব নিয়ে।

উদ্যোক্তা সমাচার ডটকম।

নিউজটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 bdwebs.com
Theme Customization By onlinechannel.Com