"> তুলা তৈরীর ব্যবসা মাত্র আড়াই লাখ টাকায় ঝুট থেকে ! – bangla
  1. admin@uddoktasomachar.com : admin12 :
রবিবার, ২২ মে ২০২২, ১০:২৩ অপরাহ্ন

তুলা তৈরীর ব্যবসা মাত্র আড়াই লাখ টাকায় ঝুট থেকে !

Reporter Name
  • Update Time : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৫ Time View

পোশাক কারখানার পরিত্যক্ত কাপড়ের টুকরা বা ঝুট থেকে তুলা উৎপাদন করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন দিনাজপুরের ফাইজুল ইসলাম। এ কাজে ৫ জনের কর্মসংস্থানও হয়েছে।

ফুলবাড়ী উপজেলার এলুবাড়ী ইউপির জলপাইতলী জোয়ার গ্রামের আবদুল মজিদের ছেলে ফাইজুল ইসলাম দিনাজপুর সদরের শশরা ইউপির চুনিয়াপাড়ায় ভাড়া বাড়িতে এ তুলা উৎপাদনের কাজ করছেন।

গত সেপ্টেম্বর থেকে এ তুলা উৎপাদনের কাজ শুরু করেন ফাইজুল। শুরুতেই ৭ টন গার্মেন্টসের বিভিন্ন কোয়ালিটির ঝুট ও কাপড় কিনে আনেন। ঝুট ও কাপড় কিনেছেন বিভিন্ন কোয়ালিটির ৫-১৫ টাকা কেজি দরে। বাড়িভাড়া ৫ হাজার টাকা। এ কাজের জন্য একটি মুনলাইট মেশিন ২ লাখ টাকায় কিনেন।

ঝুট ও কাপড়ের মালামাল আনার খরচ হয়েছে দেড় লাখ টাকা। এখন প্রতিদিন ১০ ঘণ্টায় ৩০০ কেজি এবং দিনরাত কাজ করলে ৬০০ কেজি তুলা উৎপাদন করা যাচ্ছে।

বিদ্যুৎ বিল-কর্মচারীর খরচ বাদ দিয়ে এ কাজে মাসে কমপক্ষে ৩০ হাজার টাকা লাভ থাকবে। ফাইজুল বলেন, বিভিন্ন রঙের গামেন্টসের টুকরা কাপড় বা ঝুট থেকে রং অনুযায়ী বাছাই করি।

এরপর সেগুলোকে পরিষ্কার করে মুনলাইট মেশিনে দেই। মেশিনের ক্রাস করার সময় আরেক পাশ দিয়ে তুলা বের হতে থাকে। সব খরচ বাদ দিয়ে প্রতি কেজি তুলা বিক্রি করে ২/৩ টাকা লাভ করা যাচ্ছে। এ তুলা দিয়ে জাজিম, তোষক, লেপ, বালিশসহ বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে। এ তুলার চাহিদাও সর্বত্র রয়েছে।

নিউজটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 bdwebs.com
Theme Customization By onlinechannel.Com